1. [email protected] : জাহিদ হাসান দিপু : জাহিদ হাসান দিপু
  2. [email protected] : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা
  3. [email protected] : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  4. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  5. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  6. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  7. [email protected] : আল-আসিফ ইলাহী রিফাত : আল-আসিফ ইলাহী রিফাত
  8. [email protected] : Shaila Sultana : Shaila Sultana
  9. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  10. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  11. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
খাদ্য অধিকার সপ্তাহ উপলক্ষে খুলনায় "কৃষক গণশুনানী" অনুষ্ঠিত
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৪:৩৫ পূর্বাহ্ন

খাদ্য অধিকার সপ্তাহ উপলক্ষে খুলনায় “কৃষক গণশুনানী” অনুষ্ঠিত

মোঃজিলহজ্জ হাওলাদার, খুলনা ব্যুরো প্রধান
  • প্রকাশের সময় : রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১
  • ১২৪ জন পড়েছেন

খুলনার বটিয়াঘাটায় লোকজের কৃষক গণশুনানী কৃষি পন্যের লাভজনক মূল্য নির্ধারণ ও কৃষিসমস্যা সমাধানের দাবী উত্থাপন খাদ্য অধিকার সপ্তাহ উপলক্ষে দেশের সকল নাগরিকের জন্য জীবিকার নিশ্চয়তা,খাদ্য ও পুষ্টি অধিকার নিশ্চিত এবং কৃষি পন্যের লাভজনক মূল্য নির্ধারণ ও স্থানীয় কৃষি সমস্যা সমাধানের  দাবীতে বটিয়াঘাটায় কৃষক গণশুনানী আয়োজন   করে  বেসরকারি   উন্নয়ন   সংস্থা  লোকজ   এবং   খাদ্য  নিরাপত্তানেটওয়ার্ক-খানি, বাংলাদেশ। 


০৫ ডিসেম্বর ২০২১ রবিবার খুলনার বটিয়াঘাটা গঙ্গারামপুর স্টার ইউনিট ক্লাব মাঠে অনুষ্ঠিত গণশুনানীতে জেলার বটিয়াঘাটা ও দাকোপ উপজেলার শতাধিক কৃষক অংশগ্রহণ করেন।
বটিয়াঘাটা   উপজেলা   কৃষি   অফিসার   রবিউল   ইসলামের   সভাপতিত্বে   এবং লোকজ-এর   নির্বাহী   পরিচালক   দেবপ্রসাদ   সরকারের   সঞ্চালনায়   অনুষ্ঠিত গণশুনানীতে প্যালেন জুরি বোডের সদস্য ও অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: হাফিজুর রহমান, খুলনা কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের সাবেক অধ্যক্ষ কৃষিবিদ ড. এস এমফেরদৌস, ডিএই খুলনার সাবেক উপ-পরিচালক পঙ্কজ কান্তি মজুমদার, খুলনা জেলা বীজ প্রত্যয়ণ অফিসার মো: নজরুল ইসলাম,   বটিয়াঘাটা   উপজেলা প্রেসক্লাবের সভাপতি প্রতাপ ঘোষ, সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ টিকাদার,ডেইলি স্টার খুলনা প্রতিনিধি দিপঙ্কর রায়, বটিয়াঘাটা উপজেলা কৃষিসম্প্রসারণ অফিসার আবু বক্কর সিদ্দিকী।এ সময় গণশুনানীতে কৃষক প্রতিনিধি, উন্নয়ন কর্মী, শিক্ষক, সাংবাদিকসহবিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।


গণশুনানীতে এলাকার বিভিন্ন কৃষিভিত্তিক সমস্যা  তুলে ধরেন বটিয়াঘাটা উপজেলা মৈত্রী কৃষক ফেডারেশনের সভাপতি রবীন্দ্রনাথ মণ্ডল, বৃত্তিশলুয়া কৃষক সংগঠনের সভাপতি বিভাস রায়, বুনারাবাদ লাল সবুজকৃষক সংগঠনের সভাপতি ঠাকুর দাস রায়,   আন্ধারিয়া বণফুল কৃষকসংগঠনের সভাপতি অরুণ বিশ্বাস, সবুজ নারী কৃষক সংগঠনের ক্যাশিয়ারবন্দনা রায় এবং দাকোপ উপজেলার কৃষক সংগঠনের প্রতনিধি বিদ্যুৎ ঘরামী।
গণশুনানীতে কৃষি পন্যের লাভজনক মূল্য নির্ধারণ ও  কৃষি সমস্যা সমাধানের দাবী জানিয়ে বক্তারা বলেন, খাদ্য প্রত্যেক মানুষের মৌলিক অধিকার। প্রতিটি মানুষের খাদ্য অধিকার, খাদ্য নিরাপত্তাহীনতা এবং পুষ্টি বিষয়ক অধিকার রক্ষা করে থাকে একজন কৃষক। খাদ্য অধিকার একজন মানুষের অস্তিত্বের সাথে সম্পর্কিত। 

খাদ্যের অধিকার  পূরণ  মানুষের অস্তিত্বকে টিকিয়ে রাখার পুর্বশর্ত। কৃষকই কৃষি উৎপাদন অব্যাহত রেখে মানুষের অস্তিত্ব টিকিয়ে রাখতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সেই কৃষককে বাঁচিয়ে রাখতে কৃষিপণ্যের লাভজনক মূল্য নির্ধারণ করতে হবে এবং স্থানীয় কৃষিভিত্তিক সমস্যার সমাধানের দাবী জানান বক্তারা।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড