1. [email protected] : জাহিদ হাসান দিপু : জাহিদ হাসান দিপু
  2. [email protected] : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা
  3. [email protected] : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  4. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  5. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  6. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  7. [email protected] : আল-আসিফ ইলাহী রিফাত : আল-আসিফ ইলাহী রিফাত
  8. [email protected] : Shaila Sultana : Shaila Sultana
  9. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  10. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  11. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
খুলনা বিভাগীয় জাদুঘর এবং দক্ষিণডিহি রবীন্দ্রনাথের শশুরবাড়ি শিশুদের জন্য উন্মুক্ত থাকবে
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১২:৪৪ অপরাহ্ন

খুলনা বিভাগীয় জাদুঘর এবং দক্ষিণডিহি রবীন্দ্রনাথের শশুরবাড়ি শিশুদের জন্য উন্মুক্ত থাকবে

মোঃজিলহজ্জ হাওলাদার, খুলনা
  • প্রকাশের সময় : রবিবার, ১৭ অক্টোবর, ২০২১
  • ১২২ জন পড়েছেন

খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির অক্টোবর মাসের সভা আজ (রবিবার) জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে তাঁর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়।  সভায় সিভিল সার্জন ডাঃ নিয়াজ মোহাম্মদ জানান, খুলনা নগরীর দুইটি বেসরকারি হাসপাতাল ও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে মোট ২১ জন করোনা রোগী ভর্তি আছেন। দৈনিক করোনা শনাক্তের হার তিন শতাংশের নিচে থাকছে। এ পর্যন্ত খুলনা জেলায় ১১ লাখ ১৫ হাজারের বেশি মানুষ করোনা ভ্যাকসিনের জন্য আনলাইনে নিবন্ধন করেছেন। প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে খুলনায় ১৩ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে। তিনি আরও জানান, উপজেলাসমূহে অনুমোদনবিহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে অতিশীঘ্রই অভিযান পরিচালনা করা হবে। 


জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল জানান, মা ইলিশ সংরক্ষণে বিগত ৪ অক্টোবর থেকে আজ পর্যন্ত জেলায় ২৫টি মোবাইলকোর্ট এবং দুইশত ছয়টি অভিযান পরিচালনা করা হয়েছে।  জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ আকমল হোসেন জানান, খুলনার সকল উপজেলার টিউবওয়েলের পানিতে আর্সেনিক স্ক্রিনিং চলছে। এর আওতায় প্রতি উপজেলার দুই হাজার পাঁচশত টিউবওয়েলের পানি পরীক্ষা করে আর্সেনিকের মাত্রা নির্ণয় করা হবে। 


প্রত্নতত্ত্ব দপ্তরের খুলনা আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতা জানান, বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে প্রত্নতত্ত্ব দপ্তরের অধীনস্থ খুলনা বিভাগীয় জাদুঘর এবং দক্ষিণডিহি রবীন্দ্রনাথের শশুরবাড়ি আগামী ১৮ অক্টোবর বেলা দেড়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত শিশুদের জন্য বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা থাকবে। সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, মাদকের ক্ষতি সম্পর্কে তরুণ ও যুবসমাজকে সচেতন করতে স্কুল-কলেজে প্রচারণা চালাতে হবে। জেলার নির্মাণাধীন শিক্ষা প্রতিষ্ঠানের ভবনসমূহ সঠিক মানে নির্মাণ করা হচ্ছে কিনা, তা তদারকি করতে সকল উপজেলা নির্বাহী অফিসারদের নিদের্শনা দেন জেলা প্রশাসক। তিনি বলেন, সব বাজারে মূল্যতালিকা টাঙানোর জন্য কার্যকর ব্যবস্থা নিতে হবে। ভোক্তা অধিকার সংরক্ষণ আইনানুযায়ী পণ্য ক্রয়ে ক্রেতা প্রতারিত হলে ভোক্তা অধিকার সংরক্ষণ দপ্তরে অভিযোগ জানাতে পারেন।

এক্ষেত্রে ব্যবসায়ী বা সেবা সরবরাহকারী দোষী সাব্যস্ত হলে তার থেকে আদায় করা জরিমানার ২৫ শতাংশ অভিযোগকারী পাবেন। জনস্বার্থে এটি প্রচারের জন্য তিনি সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশ দেন। সভায় জেলা পরিষদের প্রধান নির্বাহী মোঃ আসাদুজ্জামান, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইউসুপ আলী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমান, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সরকারি কর্মকর্তা ও কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। 


সভাশেষে একই স্থানে জেলা পুষ্টি সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা এবং জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড