বিমানে হুড়মুড়িয়ে পালানোর ছবি ভাইরাল
  1. [email protected] : জাহিদ হাসান দিপু : জাহিদ হাসান দিপু
  2. [email protected] : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা
  3. [email protected] : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  4. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  5. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  6. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  7. [email protected] : আল-আসিফ ইলাহী রিফাত : আল-আসিফ ইলাহী রিফাত
  8. [email protected] : Shaila Sultana : Shaila Sultana
  9. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  10. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  11. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  12. [email protected] : Sobuj Ali : Sobuj Ali
বিমানে হুড়মুড়িয়ে পালানোর ছবি ভাইরাল
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৮ অপরাহ্ন

বিমানে হুড়মুড়িয়ে পালানোর ছবি ভাইরাল

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১
  • ১৬ জন পড়েছেন

আফগানিস্তানের রাজধানী কাবুল তালেবানদের নিয়ন্ত্রণে আসে রোববার( ১৫ আগস্ট)। এরপরে সোমবার(১৬ আগস্ট) ভোর থেকে আফগান নাগরিকদের ঢল নামে কাবুল বিমানবন্দরে। প্রাণ বাঁচাতে হুমড়ি খেয়ে পড়েন কাবুল বিমানবন্দরে। কে কার আগে বিমানে উঠবে শুরু হয় প্রাণপন সেই প্রতিযোগিতা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি পার্ক করা একটি বিমানে ‍উঠতে মানুষের লড়াইয়ের ছবি প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়, কাবুল বিমানবন্দরে একটি পার্ক করা বিমানের চারপাশে মানুষ ঘিরে রয়েছে। তারা সবাই কেবিনের ভেতরে প্রবেশ করতে চেষ্টা করেন। কেউ কেউ আবার অন্য বিমান খুঁজে বের কোর চেষ্টা করেন। তারা সবাই আফগান ছেড়ে যাওয়ার চেষ্টা করেন।

এদিকে কাবুল থেকে চলে যাওয়া একটি বিমানের ভেতরের ছবি এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। ডিফেন্স ওয়ানের বরাত দিয়ে পাওয়া ওই ছবির শিরোনাম ডেইলি মেইল দিয়েছে ‘দি লাকি ওয়ানস।’ ডেইলি মেইল জানায়, মার্কিন নাগরিকদের আফগানিস্তান থেকে সরিয়ে নিতে দেশটির বিমান বাহিনীর পরিবহন বিমান নেমেছিল কাবুল বিমানবন্দরে। কিন্তু তাতে ৬৪০ আফগান চড়ে বসে।

প্রতিবেদনটিতে বলা হয়, মার্কিন পরিবহন বিমানে বোঝাই হওয়া শত শত আতঙ্কগ্রস্ত আফগান উদ্বাস্তুর প্রথম ছবিগুলো আসতে শুরু করেছে।  যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত কাবুল থেকে অন্তত দুটি সি-১৭ পরিবহন বিমান উড়াতে পেরেছে। সোমবার রাত ও চলতি সপ্তাহের বাকি সময়ে আরও বিমান লোকজনকে পরিবহন করবে।

ডেইলি মেইল জানায়, রোববার প্রথম মার্কিন বিমান বাহিনীর একটি সি-১৭ কাবুল থেকে যাত্রী নিয়ে কাতার যায়। বিমানটির নম্বর ছিল আরসিএইচ ৮৭১। বিমানটি উড্ডয়নের প্রস্তুতি নেওয়ার সময় আতঙ্কগ্রস্ত শত শত আফগান নাগরিক দৌড়ে যায় বিমানের দিকে। তারপর তারা র‌্যাম্পে ওঠে বিমানের ভেতরে প্রবেশ করে।

ডেইলি মেইল জানায়, উড্ডনের শুরুতে এয়ার ট্রাফিক কন্ট্রোলার অডিওতে জানান, বিমানে ৮০০ আরোহী আছেন। কিন্তু পরে দেখা যায়, তাদের সংখ্যা ৬৪০।

এদের মধ্যে রয়েছেন অনেক উদ্বাস্তু। যাদের বেশিরভাগই নারী ও শিশু। দৌড়ে তারা অর্ধেক খোলা র‌্যাম্পে ঢুকে পড়ে। এরপরে বিমানের ভেতরে প্রবেশ করে। তাদের নামানো অসম্ভব দেখে বিমানের ক্রু রওনা দেওয়ার সিদ্ধান্ত নেন।

এদিকে কাবুল বিমানবন্দরে অবস্থানকারী আফগান নাগরিকদের বাড়ি ফিরে যেতে বলে তালেবান গোষ্ঠী। তালবানদের মুখপাত্র সুহিল শাহিনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

আল জাজিরা জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইট বার্তায় এ আহ্বান জানিয়েছেন সুহিল শাহিন। তিনি লিখেছেন, আপনারা বাড়ি ফিরে যান। কোনো সাধারণ নাগরিককে ক্ষতি করা হবে না।

তিনি আরও লিখেছেন, তালেবান যোদ্ধাদের নির্দেশ দেওয়া হয়েছে অনুমতি ছাড়া কারও বাড়িতে ঢুকতে পারবে না। তিনি লিখেছেন, জীবন, সম্পত্তি ও সম্মান কোনোভাবেই ক্ষতিগ্রস্ত হবে হবে না। বরং মুজাহিদিনরা এগুলো রক্ষা করবে।

সূত্রঃ সময় নিউজ

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড