1. [email protected] : জাহিদ হাসান দিপু : জাহিদ হাসান দিপু
  2. [email protected] : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা
  3. [email protected] : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  4. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  5. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  6. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  7. [email protected] : আল-আসিফ ইলাহী রিফাত : আল-আসিফ ইলাহী রিফাত
  8. [email protected] : Shaila Sultana : Shaila Sultana
  9. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  10. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  11. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  12. [email protected] : Sobuj Ali : Sobuj Ali
কেন্দ্রীয় ব্যাংকের তদন্তের আওতা বাড়ল
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৪:৪২ পূর্বাহ্ন

কেন্দ্রীয় ব্যাংকের তদন্তের আওতা বাড়ল

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ৯৭ জন পড়েছেন

আর্থিক খাতে জাল-জালিয়াতি বন্ধে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনের ক্ষমতা বাড়ানো হয়েছে। এখন থেকে কেন্দ্রীয় ব্যাংক সরকারি খাতের বিশেষায়িত ব্যাংকগুলোতেও বিশেষ পরিদর্শন কার্যক্রম চালাতে পারবে। এর আলোকে কর্মসংস্থান ব্যাংক, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কার্যক্রম পরিদর্শন করবে। এছাড়া যেসব ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ক্ষুদ্র ও মাঝারি ঋণ বিতরণ করে তাদের কার্যক্রমও পরিদর্শন করবে। এ বিষয়ে সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক, সংশ্লিষ্ট বিশেষায়িত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংক অর্ডার ও ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী যে কোনো প্রতিষ্ঠান থেকে ঋণ নিলে ঋণদাতা ও ঋণগ্রহীতা প্রতিষ্ঠানের কার্যক্রম পরিদর্শন করতে পারে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া কোনো প্রতিষ্ঠান জনগণের কাছ থেকে আমানত নিলে এবং ঋণ বিতরণ করলে সে প্রতিষ্ঠানের কার্যক্রম পরিদর্শনের ক্ষমতাও আইনে দেওয়া হয়েছে কেন্দ্রীয় ব্যাংককে। এছাড়া সরকার থেকে বিশেষায়িত সরকারি ব্যাংকগুলোতে কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শন কার্যক্রম পরিচালনার ব্যাপারে সম্মতি রয়েছে। যে কারণে এসব বিশেষায়িত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শনের জন্য কেন্দ্রীয় ব্যাংকে আলাদা একটি বিভাগ গঠন করা হয়েছে। এ বিভাগ থেকে ওইসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন করা হবে। এছাড়া সরকারি খাতের বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক ও প্রবাসী কল্যাণ ব্যাংক বাণিজ্যিক ব্যাংক হিসাবে কেন্দ্রীয় ব্যাংক থেকে লাইসেন্স নিয়েছে। ফলে এসব ব্যাংকও কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শনের আওতায় এসেছে। এর আগে গ্রামীণ ব্যাংক আইন সংশোধন করে এর কার্যক্রমও কেন্দ্রীয় ব্যাংকের তদারকির আওতায় আনা হয়। আগে এসব ব্যাংক নিজস্ব আইনে পরিচালিত হতো। ফলে আইন অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংকের তদারকিতে সমস্যা হতো। আগে কেন্দ্রীয় ব্যাংকে ব্যাংক পরিদর্শনের জন্য চারটি বিভাগ ছিল। এখন তা বাড়িয়ে ৮টি করা হয়েছে। এগুলোতে বাড়তি জনবলও নিয়োগ দেওয়া হয়েছে। এসব বিভাগ থেকে ব্যাংকগুলোর ওপর তদারকি আরও বাড়ানো হবে।

সার্কুলারে ব্যাংকগুলোকে পরিদর্শন ও এর আলোকে দেওয়া নির্দেশনাবলি বাস্তবায়নে সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে যোগাযোগের নির্দেশ দেওয়া হয়েছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

সর্বাধিক জনপ্রিয়

টুইটারে আমরা

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড