শতকোটি টাকা রাজস্ব হাতছাড়া
  1. [email protected] : জাহিদ হাসান দিপু : জাহিদ হাসান দিপু
  2. [email protected] : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা
  3. [email protected] : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  4. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  5. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  6. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  7. [email protected] : Shaila Sultana : Shaila Sultana
  8. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  9. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  10. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  11. [email protected] : Sobuj Ali : Sobuj Ali
শতকোটি টাকা রাজস্ব হাতছাড়া
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১১:২৬ অপরাহ্ন

শতকোটি টাকা রাজস্ব হাতছাড়া

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ৫৭ জন পড়েছেন

অনিবন্ধিত মোবাইল সেট ও সিম কার্ড রাষ্ট্রীয় নিরাপত্তাকে ঝুঁকির মুখে ফেলছে। এসব সিম ও সেট ব্যবহার করে ফেসবুকে ভুয়া আইডি খুলে রাজনৈতিক দুরভিসন্ধিমূলক প্রপাগান্ডা, সরকারবিরোধী প্রচারণা ও উগ্রবাদ ছড়িয়ে সামাজিক অস্থিরতা তৈরি করছে স্বার্থান্বেষী মহল। শুধু তাই নয়, নানা রকম ডিজিটাল অপরাধও সংঘটিত হচ্ছে।

মূলত মোবাইল অপারেটরদের ডিলাররা অতিরিক্ত লোভ ও লাভের আশায় এখনো ভুয়া নাম-ঠিকানায় সিম রেজিস্ট্রেশন করছে। আর বিদেশ থেকে চোরাই পথে আসা মোবাইল সেটের কারণে সরকার শত কোটি টাকা রাজস্ব হারাচ্ছে। একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, সাইবার অপরাধ পাল্লা দিয়ে বাড়ছে। আইনশৃঙ্খলা বাহিনী সাইবার অপরাধ নিয়ন্ত্রণে সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছে। কিন্তু অপরাধীদের চিহ্নিত করার ক্ষেত্রে প্রধান অন্তরায় হলো অনিবন্ধিত সেট ও সিম। এছাড়াও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারগুলোর (আইএসপি) লগ সংগ্রহে না রাখা, সামাজিক যোগাযোগের মাধ্যমে ভুয়া অ্যাকাউন্ট খোলার নেপথ্যেও এসবের ভূমিকা রয়েছে।

চোরাই পথে আসা অনিবন্ধিত সেটগুলো ক্লোন আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেন্টিফিকেশন) নম্বরের মোবাইল সেট হিসাবে রূপান্তরিত হচ্ছে। আর অনিবন্ধিত বা ভুয়া ঠিকানায় নিবন্ধিত সিম কার্ডগুলো নজরদারি সময়সাপেক্ষ ও ঝামেলাপূর্ণ বিধায় সাইবার অপরাধীরা এর সুযোগ নিচ্ছে।

অনিবন্ধিত সিম ও সেটের বিস্তার সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, বিটিআরসি শতভাগ সিম কার্ড নিবন্ধন বাধ্যতামূলক করলেও কোনো কোনো মোবাইল অপারেটরের ডিলার অতিরিক্ত লোভ ও লাভের আশায় এখনো ভুয়া নাম-ঠিকানায় সিম রেজিস্ট্রেশন করছে। আর একটি চক্র ব্যাগেজ সুবিধায় বিদেশ থেকে শুল্ক ছাড়া সেট আনছে। এ কাজে কাস্টমস সহযোগিতা করছে। এসব সেট অনলাইনে এবং মোবাইল মার্কেটে হরহামেশাই বিক্রি হচ্ছে।

এতে সাইবার অপরাধ বৃদ্ধির পাশাপাশি দেশের বৈধ মোবাইল ব্যবসা ও মোবাইল উৎপাদন শিল্প হুমকির মুখে পড়েছে। অনেক ক্ষেত্রে ব্যক্তিগত পর্যায়ে বিদেশ থেকে সেট এনে অনিবন্ধিত অবস্থায় ব্যবহার করা হচ্ছে-যা পরবর্তীতে ক্লোন ইন্টারনেটভিত্তিক অপরাধে ব্যবহৃত হচ্ছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড