স্বল্প আয়ের মানুষের জন্য কাউন্সিলর কার্যালয়ে ‘হেল্পডেস্ক’
  1. [email protected] : জাহিদ হাসান দিপু : জাহিদ হাসান দিপু
  2. [email protected] : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা
  3. [email protected] : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  4. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  5. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  6. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  7. [email protected] : Shaila Sultana : Shaila Sultana
  8. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  9. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  10. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  11. [email protected] : Sobuj Ali : Sobuj Ali
স্বল্প আয়ের মানুষের জন্য কাউন্সিলর কার্যালয়ে ‘হেল্পডেস্ক’
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১০:১৭ অপরাহ্ন

স্বল্প আয়ের মানুষের জন্য কাউন্সিলর কার্যালয়ে ‘হেল্পডেস্ক’

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৫ মে, ২০২১
  • ৮৩ জন পড়েছেন

স্বল্প আয়ের মানুষের জন্য ঢাকার দুই সিটির ৮টি ওয়ার্ডে ‘হেল্পডেস্ক’ সেবা চালু হয়েছে। বেসরকারি প্রতিষ্ঠানের আর্থিক সহায়তায় পরিচালিত এ উদ্যোগ দারিদ্র মানুষের বিভিন্ন সমস্যা সমাধানে বড় ভূমিকা রাখছে বলে অভিমত সংশ্লিষ্টদের।

জানা যায়, জাতীয়ভিত্তিক বেসরকারী উন্নয়ন সংস্থা রিসোর্স ইান্টগ্রেশন (রিক) এবং সলিডারিটি ইন্টারন্যাশনালের (এসআই) তত্ত্বাবধানে বাস্তবায়নাধীন ‘স্লাম-বেইজ্ড সিটিজেন এ্যাকশন নেটওয়ার্ক (স্কেন)’ প্রকল্পের আওতায় এ প্রক্রিয়া ঢাকা উত্তর ও দক্ষিন সিটি কর্পরেশনের ৮টি ওয়াডে চালু হয়েছে। 

দাতা সংস্থা ইউরোপীয় ইউনিয়ন এ প্রকল্পের অর্থিক ও কারিগরি সহযোগিতা দিচ্ছে। 

মঙ্গলবার ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ২৫ নম্বর ওয়াড কাউন্সিলরের তত্বাবধানে ২৪ মে ২০২১ হেল্প ডেস্ক সভা অনুষ্ঠিত হয়। কাউন্সিলর মো. আনোয়ারুল ইকবাল সান্টু নিজে উপস্থিত থেকে ২৫ নম্বর ওয়ার্ডে বসবাসকারি বস্তিবাসী ও স্বল্প অয়ের বাসিন্দাদের সমস্যার কথা শুনেন। 

সংশ্লিষ্টরা জানান, ওয়ার্ড কাউন্সিলর স্বল্প অয়ের মানুষদের সমস্যার কিছু তাৎক্ষনিক সমাধান করেন এবং অন্যান্য সমস্যা সমাধানের আশ্বাস প্রদান করেন। ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে স্বল্প অয়ের মানুষদের জন্য ‘হেল্প ডেস্ক’ প্রক্রিয়া একেবারেই নতুন পদ্ধতি।

তারা আরও জানান, এ পদ্ধতিতে এলাকার মানুষ সরাসরি জনপ্রতিধির সঙ্গে তাদের সমস্যার কথা বলতে পারায় উপকৃত হচ্ছে। মাসের এক বা একাধিক একটি নির্দিষ্ট দিনে ওয়াড কাউন্সিলর শুধুমাত্র স্বল্প অয়ের মানুষদের সঙ্গে বসেন এবং তাদের বিভিন্ন সমস্যার সমাধান করবেন। 

আজকের এ হেল্প-ডেস্ক থেকে এলাকার স্বল্প অয়ের নাগরিকদের বিভিন্ন সমস্যার কথা শুনে দ্রুত এলাকায় মশার ঔষধ ছিটানো, ড্রেন পরিস্কার ও বিশুদ্ধ খাবার পানি সরবরাহসহ সমস্যাগুলির সমাধান দেন।  

এ প্রসঙ্গে ডিএসসিসির ২৫ নম্বর ওয়াড কাউন্সিলর মো. আনোয়ারুল ইকবাল সান্টু বলেন, হেল্প ডেস্ক প্রথাটি চালু হওয়ার ফলে আমি দরিদ্র মানুষদের সঙ্গে সরাসরি অলোচনা করতে পারছি। তাদের অনেক সমস্যা যা তারা কখনোই বলতে পারতো না, আজ তারা সরাসরি উপস্থিত থেকে আমাকে জানিয়েছে। আমিও যথা সম্ভব সমাধানের চেষ্টা করেছি। 

তিনি বলেন, একজন নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে আমার ওয়াডে সকল শ্রেণী-পেশার বাসিন্দা আমার কাছে সমান। কিন্তু দরিদ্র জনগোষ্ঠি সবসময় আসতে পারে না। তাই এ হেল্প ডেস্ক প্রথা চালু হওয়ায় তাদের যেমন সুবিধা হয়েছে, আমিও সাধারণ জনগনের সমস্যার কথা জানতে পারছি। আমার ওয়ার্ডে এ হেল্প ডেস্ক চালু করার উদ্যোগ নেয়ার জন্য আমি রিক সংস্থাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

এ বিষয়ে রিকের প্রকল্প সম্বয়কারী এস.এম.এ. মূঈদ বলেন, নগরের পিছিয়ে পড়া জনগোষ্ঠি বিশেষকরে বস্তিবাসিরা পানি,পয়:নিস্কাশন,বর্জ্য অপসারনসহ সবধরনের নাগরিক সেবা চাহিদা অনুযায়ী পায় না। 

অন্যদিকে সেবা প্রদানকারীরাও দরিদ্র মানুষদের প্রতি কিছুটা কম সহনশীল। আমরা ইউরোপিয় ইউনিয়নের সহায়তায় নগর দরিদ্রদের সমস্যা জানানোর জন্য একটা প্লাটফর্ম তৈরীর উদ্যোগ নিয়েছি। আর এ উদ্যোগের অংশ হিসাবে ওয়াড কাউন্সিলরের কার্য়ালয়ে ‘হেল্প ডেস্ক’ প্রথা চালু করা হয়েছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড