ভারত ও পাকিস্তান থেকে কানাডায় ভ্রমণ নিষেধাজ্ঞা আরও বাড়ল
  1. [email protected] : জাহিদ হাসান দিপু : জাহিদ হাসান দিপু
  2. [email protected] : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা
  3. [email protected] : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  4. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  5. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  6. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  7. [email protected] : Shaila Sultana : Shaila Sultana
  8. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  9. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  10. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  11. [email protected] : Sobuj Ali : Sobuj Ali
ভারত ও পাকিস্তান থেকে কানাডায় ভ্রমণ নিষেধাজ্ঞা আরও বাড়ল
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১২:০৭ পূর্বাহ্ন

ভারত ও পাকিস্তান থেকে কানাডায় ভ্রমণ নিষেধাজ্ঞা আরও বাড়ল

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৫ মে, ২০২১
  • ৫৮ জন পড়েছেন

ভারত এবং পাকিস্তান থেকে সরাসরি যাত্রী এবং ব্যবসায়িক বিমানের ভ্রমণ নিষেধাজ্ঞা ৩০ জুন পর্যন্ত বাড়িয়েছে কানাডা।

উল্লেখ্য, কানাডার অভ্যন্তরে বাইরের দেশ থেকে যেন কোভিড-১৯ ভ্যারিয়েন্ট আসতে না পারে সেজন্যে কানাডা সরকার ইন্ডিয়া ও পাকিস্তানের যাত্রীদের সব ধরনের ফ্লাইট কানাডা প্রবেশে গত মাসের ২২ এপ্রিল প্রথম ৩০ দিনের জন্য ভ্রমণ  নিষেধাজ্ঞা কার্যকর হয়েছিল।

২২ মে এক মাসের মেয়াদ শেষ না হতেই নতুন করে আরও এক মাসের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে ভ্যাকসিন এবং প্রতিরক্ষামূলক সরঞ্জাম বহনকারী কার্গো বিমানগুলো কানাডায় প্রবেশের অনুমতি অব্যাহত থাকবে।

উল্লেখ্য ‘সরকারি মহামারি ব্রিফিংয়ে’ কানাডার পরিবহন মন্ত্রী ওমর আলঘব্রা এ খবরটি নিশ্চিত করেছেন। পরিবহন মন্ত্রী ওমর আলঘব্রা বলেন, এ বিধি-নিষেধটি কার্যকর হওয়ার পরে কানাডায় আন্তর্জাতিক ফ্লাইটগুলো থেকে কোভিড-১৯ পজিটিভ কেস  আসার উল্লেখযোগ্য পরিমাণ হ্রাস পেয়েছে।

সরকারের ঘোষণায় এয়ার কানাডা গত সপ্তাহে ভারতে ফ্লাইট নিষেধাজ্ঞা বাড়িয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্ত ইতোমধ্যে গত বছর থেকে বন্ধ রয়েছে। গত বছরের মার্চ মাস থেকে এটি অব্যাহতভাবে বন্ধ রয়েছে।
বিশিষ্ট কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, কোভিড কালের শুরু থেকেই জাস্টিন ট্রুডোর সরকার আগাম সতর্কতা নিতে পিছপা হননি। দক্ষিণ এশিয়ায় কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্টের ব্যাপক উপস্থিতিতে ভারত-পাকিস্তানের সঙ্গে বিমান যোগাযোগের ৩০ দিন বাড়ানোর ঘোষণাটি নিঃসন্দেহে প্রশংসনীয়। আর ভ্যাকসিন প্রদানের গতিকে আরও দ্রুততর না করা অবধি জনমনে শঙ্কা দূরীকরণে এমন সতর্কতামূলক পদক্ষেপে নিয়ে এগুনো ছাড়া অন্য কোনো বিকল্প ও দৃশ্যমান নয়।

অন্যদিকে কানাডায় গত বছরের মার্চ মাসে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ব্রিটিশ কলম্বিয়ায়। তারপর থেকেই দেশটির সরকার দেশের নাগরিকদের সুস্বাস্থ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ডকে আরও শক্তিশালী করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে দেশটির নাগরিকদের স্বাস্থ্যের ওপর গুরুত্বারোপ করেই ভারত ও পাকিস্তানের সঙ্গে ফ্লাইট স্থগিত আরও ৩০ দিন বাড়ানো হয়েছে। তাছাড়াও নাগরিকরা যেন দ্রুত ভ্যাকসিনেশনের আওতায় আসে সেদিকেও কঠোর পদক্ষেপ নিয়েছে দেশের সরকার।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৬১ হাজার ৫৬৪ জন, মৃত্যুবরণ করেছেন ২৫ হাজার ২৬৫ জন এবং সুস্থ হয়েছেন ১২ লাখ ৮৪ হাজার ৪৮১ জন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড