করোনা রোগীর পোস্টমর্টেম নিয়ে প্রচারণাগুলো বিভ্রান্তিকর: জাতীয় কমিটি
  1. [email protected] : জাহিদ হাসান দিপু : জাহিদ হাসান দিপু
  2. [email protected] : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা
  3. [email protected] : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  4. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  5. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  6. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  7. [email protected] : Shaila Sultana : Shaila Sultana
  8. [email protected] : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  9. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  10. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  11. [email protected] : Sobuj Ali : Sobuj Ali
করোনা রোগীর পোস্টমর্টেম নিয়ে প্রচারণাগুলো বিভ্রান্তিকর: জাতীয় কমিটি
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০২:৩২ অপরাহ্ন

করোনা রোগীর পোস্টমর্টেম নিয়ে প্রচারণাগুলো বিভ্রান্তিকর: জাতীয় কমিটি

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৮ মে, ২০২১
  • ৫৬ জন পড়েছেন

সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতালির করোনা রোগীর পোস্টমর্টেম সংক্রান্ত একটি তথ্যসহ বিভিন্ন বিভ্রান্তিকর প্রচারণা নিয়ে আলোচনা হয়। এসব প্রচারনায় বিভিন্ন বিশেষজ্ঞ ব্যক্তিদের মতামতের নামে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে বলে জানিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। 

কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে ৩৪তম অনলাইন সভায় এ তথ্য জানানো হয়। 

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো জাতীয় কমিটির এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। 

সভায় ভ্যাকসিনের পরনির্ভরতা কমিয়ে দেশেই উৎপাদন সক্ষমতা বাড়নোসহ ৯ দফা সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশগুলো হলো-

সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতালির করোনা রোগীর পোস্টমর্টেম সংক্রান্ত একটি তথ্যসহ বিভিন্ন বিভ্রান্তিকর প্রচারণা নিয়ে আলোচনা হয়। এসব প্রচারনায় বিভিন্ন বিশেষজ্ঞ ব্যক্তিদের মতামতের নামে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে বলে মনে করে জাতীয় কমিটি।

মহামারীর সময় এই ধরণের “ইনফোডেমিক” জনসাধারণকে বিভ্রান্ত করছে যা জনস্বার্থের জন্য হুমকি বলে মনে করে জাতীয় কমিটি। এ বিষয়ে সরকারকে কঠোর পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের তথ্যের সত্যতা যাচাই না করে তথ্য প্রচার না করার অনুরোধ করা হয়।

কোভিড-১৯ নিংন্ত্রণে কঠোর বিধিনিষেধ বাড়ানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জাতীয় কমিটি। তবে বিধিনিষেধ প্রয়োগের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তার। এসময় ঈদ পূর্ববর্তী যাতায়াত পুরোপুরি নিয়ন্ত্রণ করা হয়নি এবং ঈদের পরে একইভাবে মানুষ ফিরে এলে সংক্রমণ ছড়ানোর আশংকা বাড়বে বলে মনে করে জাতীয় কমিটি। কোভিড-১৯ প্রতিরোধে সরকার ঘোষিত বিধিনিষেধ কঠোর বাস্তবায়নের সুপারিশ করা হয়। এক্ষেত্রে আইন প্রয়োগকারী সংস্থা এবং বিভিন্ন অংশীজনদের সহযোগিতা ও কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করা প্রয়োজন বলে সুপারিশ করে জাতীয় কমিটি।

সভায় ভারত থেকে আসা যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইন নিশ্চিত করার পর পিসিআর পরীক্ষার ফলাফল নেগেটিভ হলেই কেবলমাত্র ছাড়পত্র দেয়া নিশ্চিত করার পরামর্শ দেয়া হয়। এছাড়া সীমান্ত এলাকা দিয়ে অনানুষ্ঠানিক যাতায়াত কঠোরভাবে বন্ধ করার অনুরোধ করা হয়।

সভায় হাসপাতালসমূহে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি বিষয়ে সরকারের বিভিন্ন পদক্ষেপকে ইতিবাচক দৃষ্টিতে দেখা হয় এবং এই সব পদক্ষেপ দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়। অক্সিজেন প্লান্ট স্থাপন করে পরনির্ভরতা কমানো প্রয়োজন বলে মনে করে জতীয় কমিটি। সকল জেলা হাসপাতালে অক্সিজেন জেনারেটর স্থাপনের সরকারের সিদ্ধান্তকে সাধুবাদ জানানো হয়। 

এছাড়াও অক্সিজেন কনসেনট্রেটর ও সিলিন্ডার পর্যাপ্ত পরিমাণে সরবরাহের প্রস্তাব করা হয়। মারাত্মক রোগীর চিকিৎসায় ভেনটিলেটর ছাড়াও বাই প্যাপ, সি প্যাপ ও হাই ফ্লো অক্সিজেন ক্যানুলা সকল জেলা পর্যায়ের হাসপাতালে পর্যাপ্ত ব্যবস্থা করা প্রয়োজন বলে মনে করে জাতীয় কমিটি ।

স্বল্পমূল্যে মেডিকেল গ্রেড অক্সিজেন সরবরাহের উদ্দেশ্যে বুয়েটের গবেষকদলের প্রায়াসকে অভিনন্দন জানানো হয়। এই কার্য়ক্রমে সরকারের পৃষ্ঠপোষকতার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলা হয়, প্রকল্পটি অক্সিজেন সরবরাহে পরনির্ভরশীলতা কমাতে ভূমিকা রাখবে।

সভায় শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল বাংলাদেশে আসা ও খেলা অনুষ্ঠান বিষয়ে আলোচনা হয়। অনুশীলন ও খেলা চলাকালীন কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণের পরামর্শ দেয়া হয়।

বৈশ্বিক সংকট এবং প্রতিশ্রুতি অনুযায়ী টিকা না পাওয়ার কারণে উল্লেখযোগ্য সংখ্যক মানুষের দ্বিতীয় ডোজের টিকা প্রাপ্তি অনিশ্চিত হয়ে পড়েছে। সরকার এ বিষয়ে আস্তরিক ও সক্রিয়ভাবে প্রচেষ্টা অব্যাহত রেখেছে জানিয়ে সকলকে ধৈর্যশীল হওয়ার জন্য অনুরোধ করা হয়। পরনির্ভরতা কমাতে ভ্যাকসিন উৎপাদন সক্ষমতা বৃদ্ধি প্রয়োজন বলে সুপারিশ করেছে জতীয় কমিটি।

সংক্রমণ শনাক্তের জন্য প্রয়োজনীয় সংখ্যক কোভিড-১৯ পরীক্ষা অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড