1. khulna@nongor.news : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা
  2. news-desk@nongor.news : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  3. nisan@nongor.news : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  4. mdashik.ullah393@gmail.com : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  5. rabbi@nongor.news : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  6. sultanashaila75@gmail.com : Shaila Sultana : Shaila Sultana
  7. sakia@nongor.news : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  8. ronia3874@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  9. sarowar@nongor.news : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
আমেরিকার স্ট্যান্ডফোর্ড ল জার্নালে প্রথম মুসলিম প্রেসিডেন্ট
শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০১:২১ অপরাহ্ন

আমেরিকার স্ট্যান্ডফোর্ড ল জার্নালে প্রথম মুসলিম প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ১৩ মার্চ, ২০২১
  • ১৯০ জন পড়েছেন

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যান্ডফোর্ড ল স্কুল থেকে প্রকাশিত ল রিভিউ জার্নালের প্রেসিডেন্ট হিসেবে একজন মুসলিমকে নির্বাচন করা হয়েছে। নবনির্বাচিত প্রেসিডেন্টের নাম দানিয়েল খালেসি। জার্নালটির ৭৪ বছরের ইতিহাসে এই প্রথম কোনো আমেরিকান-মুসলিম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

ইরানি বংশোদ্ভূত দানিয়েল গত ২২ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে জয়ী হয়েছেন। আর এ বছরের জানুয়ারি থেকে দায়িত্ব পালন শুরু করেছেন। স্ট্যান্ডফোর্ড ল স্কুল ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটা জানা গেছে।

খালেসি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্নাতকে সংযুক্ত হন। সেখানকার সেন্টার ফর ইন্টারন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড কোঅপারেশন থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। পাশাপাশি ইরানিয়ান স্টাডিস বিষয়ে ডিগ্রি অর্জন করেন। অন্যদিকে খালেসি অক্সফোর্ডেও পড়াশোনা করেন।

স্ট্যানফোর্ডে থাকাকালীন সময়ে দানিয়েল জাতিসংঘে রাষ্ট্রদূত সুসান রাইসের শিক্ষানবীশ হিসেবে কাজ করেন। এছাড়াও যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক অফিসেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার অনুভূতি হিসেবে খালেসি সংবাদমাধ্যমকে বলেন— আমার এখানে ভ্রমণ স্ট্যানফোর্ড আইন পর্যালোচনার বৃহত্তর গল্পের অংশ। স্ট্যানফোর্ডের পঁচিশজন আইন শিক্ষার্থী ১৯৪৮ সালে জার্নালটির প্রথম ভলিউম চালু করেছিল।

এখন আমিও যুক্ত হয়েছি। ইরানি বাবা-মায়ের সন্তান আমি। আমার ৯ বছর বয়সে বাবা মারা যান। ১১ সেপ্টেম্বরের পর আমি এমন এক সময় বেড়ে যখন আমার দেশের সঙ্গে নানা রকম উদ্বেগ-উৎকণ্ঠা দিন দিন বাড়ছিল।

খালেসি আরও বলেন, স্ট্যান্ডফোর্ড ল রিভিউর ৭৪ বছরের ইতিহাসে প্রথম ইরানি-আমেরিকান মুসলিম প্রেসিডেন্ট হিসেবে আমার যাত্রা পুরোপুরি নতুন। আশা করি আমার নির্বাচন অগ্রগতি ও উন্নতিকে তরান্বিত করবে।

কিছুদিন আগে হার্ভার্ড ল স্কুলের ল রিভিউ জার্নাল ১৩৪ বছরের ইতিহাসে প্রথম বারের মতো একজন মুসলিম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচক করেছে। মিশরীয় বংশোদ্ভূত সেই প্রেসিডেন্টের নাম হাসান সাহায়ি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

টুইটারে আমরা

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড