1. khulna@nongor.news : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা : মোঃ জিলহজ্জ হাওলাদার, খুলনা
  2. news-desk@nongor.news : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  3. nisan@nongor.news : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  4. mdashik.ullah393@gmail.com : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  5. rabbi@nongor.news : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  6. sultanashaila75@gmail.com : Shaila Sultana : Shaila Sultana
  7. sakia@nongor.news : দৈনিক নোঙর ডেস্ক : দৈনিক নোঙর ডেস্ক
  8. ronia3874@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  9. sarowar@nongor.news : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
নেতা হিসেবেও বিশ্বসেরাদের একজন মাশরাফি
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৩:৫৯ অপরাহ্ন

নেতা হিসেবেও বিশ্বসেরাদের একজন মাশরাফি

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১
  • ১২০ জন পড়েছেন

মাঠের বাইরে আরও একটা স্বীকৃতি পেলেন মাশরাফি বিন মর্তুজা। সুইস সরকারের তত্বাবধানে সুইজারল্যান্ডের জেনেভা থেকে পরিচালিত সংস্থা ‘ইয়াং গ্লোবাল লিডার্স’ -এর তালিকায় উঠে এসেছেন বাংলাদেশের এই তারকা ক্রিকেটার। ২০২১ সালের জন্য বেছে নিয়েছে বিশ্বের ১১২ জন তরুণ নেতাকে বেছে নিয়েছে প্রতিষ্ঠানটি। যেখানে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি মাশরাফি।

রাজনীতি, ব্যবসা, একাডেমি, মিডিয়া, চারুকলায় উচ্চ স্বীকৃত ব্যক্তিরা নিজ নিজ ক্ষেত্রে অবদানের জন্য ‘ইয়াং গ্লোবাল লিডার্স’ নির্বাচিত হয়ে থাকেন। তাদের বয়স হতে হয় ৩৮ এর নিচে। যারা নির্বাচিত হলে পরের ৬ বছরে বয়স থাকবে ৪৪ এর কম। 

খেলা ও জনপ্রতিনিধি দুটোতেই সফল মাশরাফি। তার পথ ধরেই এবার বিশ্বের তরুণ নেতাদের তালিকায় মাশরাফি বিন মর্তুজা। ৩৭ বছর বয়সী এই তারকা বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক। ২০০১ সাল থেকে খেলছেন জাতীয় দলে। পাশাপাশি খেলাধুলার বাইরে সমাজ সেবায় রেখেছেন বড় অবদান। নড়াইল-২ আসনের সংসদ সদস্য তিনি। সমাজসেবার জন্য নিজ শহরে প্রতিষ্ঠা করেছেন ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন।’

ইয়াং গ্লোবাল লিডার্স তাদের ফেসবুক পাতায় প্রকাশ করে এ ছবি

মাশরাফিকে নির্বাচিত করে ‘ইয়াং গ্লোবাল লিডার্স’ তাদের ওয়েবসাইটে লিখেছে, ‘মাশরাফি বিন মর্তুজা, বাংলাদেশের একজন ক্রিকেটার ও ওয়ানডে দলের সাবেক অধিনায়ক। টি-টোয়েন্টি দলের অধিনায়কও ছিলেন। তিনি তিনটি বড় আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনালে নেতৃত্ব দিয়েছেন দলকে। ক্রিকেটের বাইরে তিনি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তার নিজ শহর নড়াইলের মানুষকে দারিদ্রতা মুক্ত করতে রাখছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। তিনি ৬ টি গুরুত্বপূর্ণ লক্ষ্য অর্জনের ভাবনা থেকে তিনি নড়াইল এক্সপ্রেস ফাইন্ডেশনও প্রতিষ্ঠা করেন। লক্ষ্যগুলো হল- নাগরিকদের জন্য আধুনিক সুযোগ সুবিধা ও বিশেষ শিক্ষা ব্যবস্থা সরবরাহ করা। মানবিক শিক্ষা ব্যবস্থা শুরু করতে সাহায্য করা। তরুণদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। ক্রীড়া প্রশিক্ষণ প্রদান। সাংস্কৃতিক কার্যক্রম বৃদ্ধি করা। চিত্রা নদীতে পর্যটন কেন্দ্র স্থাপন। নড়াইলকে তথ্য, প্রযুক্তি ও পরিবেশ বান্ধব শহরে রূপান্তর করা তার ফাউন্ডেশনের লক্ষ্য।’

২০২১ সালের জন্য ১১২ জন ইয়াং লিডার নির্বাচিত করেছে সুইজারল্যান্ডের এই সংস্থাটি। দক্ষিণ এশিয়া অঞ্চল থেকে নির্বাচিত ১০ জনের একজন মাশরাফি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড