টেস্ট পরিচালনার সুযোগ হারাচ্ছেন বাংলাদেশি আম্পায়াররা!
  1. news-desk@nongor.news : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  2. niloy@nongor.news : Creative Niloy : Creative Niloy
  3. nisan@nongor.news : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  4. mdashik.ullah393@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  5. sultanashaila75@gmail.com : Shaila Sultana : Shaila Sultana
  6. ronia3874@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  7. sarowar@nongor.news : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
টেস্ট পরিচালনার সুযোগ হারাচ্ছেন বাংলাদেশি আম্পায়াররা!
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৮:১৯ পূর্বাহ্ন

টেস্ট পরিচালনার সুযোগ হারাচ্ছেন বাংলাদেশি আম্পায়াররা!

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১
  • ৬০ জন পড়েছেন

করোনাকালে স্বাগতিক আম্পায়ারদের টেস্ট ম্যাচ পরিচালনার সুযোগ থাকলেও কোনো এলিট কিংবা ইমার্জিং আম্পায়ার না থাকায়, পুরোপুরি সেই সুযোগ নিতে পারছেন না বাংলাদেশের আম্পায়াররা। ফলে বাংলাদেশ- উইন্ডিজ সিরিজ পরিচালনায়, আগামী সপ্তাহে ঢাকা আসছেন আইসিসির তিন ম্যাচ অফিসিয়াল। তিনজনই ব্রিটিশ পাসপোর্টধারী হওয়ায় তাদের কোয়ারেন্টিনের সময়সীমা কমাতে এরইমধ্যে সরকারের কাছে আবেদনও করেছে বিসিবি।

টেস্ট স্ট্যাটাস আর আন্তর্জাতিক ক্রিকেটে দুই দশকের বেশি সময়ের পথচলায় আক্ষেপের গল্প আছে বিস্তর। পাওয়া না পাওয়ার নিক্তিতে হতাশার পাল্লাটাই বেশি ভারী। ক্রিকেটের বাইরে কূটনীতিতেও ঢের পিছিয়ে বাংলাদেশ। ব্যতিক্রম নয় আম্পায়ারিংয়েও।করোনাকালে আইসিসির নিয়মের বেড়াজালে সুযোগ এসেছিলো সেখানেও এগিয়ে যাওয়ার। তবে অনভিজ্ঞতা আর পর্যাপ্ত ব্যাকআপ আম্পায়ার না থাকায় শেষ পর্যন্ত ভেস্তে গেলো তাও।

২০০২ থেকে আইসিসি টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে নিরপেক্ষ আম্পায়ার করে বাধ্যতামূলক। তবে কোভিডকালে আন্তর্জাতিক ভ্রমণ জটিলতা আর কোয়ারেন্টিনের ইস্যুতে সেই নিয়ম করতে হয় শিথিল। বিপরীতে আইসিসির পরিচালনা পর্ষদ, ঘরের মাঠের সিরিজগুলোতে অস্থায়ীভাবে নিজস্ব আম্পায়ার আর ম্যাচ রেফারির দ্বারা পরিচালনার অনুমতি দেয় ।

তবে বাধাটা অন্যখানে। বাংলাদেশে নেই আইসিসির এলিট প্যানেলভুক্ত কোনো আম্পায়ার। নেই ইমার্জিং আম্পায়ারও। তাইতো বাধ্য হয়েই দুটি টেস্ট ম্যাচের জন্য, ম্যাচ অফিশিয়াল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। তাদের পাশাপাশি স্থানীয় একজন আম্পায়ারের টেস্ট ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে ঘটছে অভিষেক।

জানা গেছে, উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য আসা তিন আম্পায়ারই ব্রিটিশ। যাদের একজন আইসিসির এলিট প্যানেলভুক্ত ইংলিশ আম্পায়ার রিচার্ড ক্যাটেলবরো।

দুই ম্যাচেই অনফিল্ড আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করার কথা তার। অন্য দুই ম্যাচ অফিশিয়াল হলেন হেনরি চার্লস এলিসন ও কলিন স্টুয়ার্ট টেন্যান্ট।অবশ্য এখানেও আছে বিপত্তি।

কারণ এই তিনজনই ব্রিটিশ পাসপোর্টধারী। দেশটি থেকে আগত যাত্রীদের ১৪ দিনের কঠোর কোয়ারেন্টাইন মেনে চলার আদেশ দেয়া হয়েছে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে। তবে জানা গেছে, এই তিন ম্যাচ অফিশিয়ালসের কোয়ারেন্টিনের সময়সীমা কমাতে ইতোমধ্যে সরকারের কাছে আবেদন করেছে বিসিবি। তবে এ নিয়ে কোন পক্ষ থেকেই আসে নি কোন আনুষ্ঠানিক মন্তব্য।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড