যেভাবে হবে সরকারি স্কুলে ভর্তির লটারি – দৈনিক নোঙর – আপোষহীন চিন্তার সাথে যেভাবে হবে সরকারি স্কুলে ভর্তির লটারি – দৈনিক নোঙর – আপোষহীন চিন্তার সাথে
  1. news-desk@nongor.news : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  2. niloy@nongor.news : Creative Niloy : Creative Niloy
  3. nisan@nongor.news : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  4. mdashik.ullah393@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  5. sultanashaila75@gmail.com : Shaila Sultana : Shaila Sultana
  6. ronia3874@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  7. sarowar@nongor.news : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৫৩ অপরাহ্ন

যেভাবে হবে সরকারি স্কুলে ভর্তির লটারি

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ১১ জানুয়ারী, ২০২১
  • ৬৫ জন পড়েছেন

দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২১ শিক্ষাবর্ষে ভর্তিতে ডিজিটাল লটারি সোমবার অনুষ্ঠিত হবে।

কেন্দ্রীয়ভাবে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে বেলা সাড়ে ৩টায় এ লটারি কার্যক্রম অনুষ্ঠিত হবে।

এ তথ্য জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। অনলাইনে টেলিটকের বিশেষ সফটওয়্যারে এ লটারি প্রক্রিয়া সম্পন্ন হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি এ লটারি কার্যক্রম উদ্বোধন করবেন। সারা দেশে ৮০ হাজার আসনের বিপরীতে এবার ৫ লাখ ৭৩ হাজার ৩১১টি আবেদন পড়েছে বলে জানা গেছে।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউশনে লটারি কার্যক্রম উদ্বোধনের পর বিকাল ৫টা থেকে নির্ধারিত লিংকে (http://gsa.teletalk.com.bd) ফল প্রচার শুরু করা হবে। লটারি কার্যক্রম মাউশির ফেসবুক পেজ http://www.facebook.com/dshe.moebd, ইউটিউব চ্যানেল এবং টেলিভিশন চ্যালেনে সরাসরি সম্প্রচার করা হবে।

সারা দেশের লটারি সফটওয়্যারের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে হবে। শিক্ষামন্ত্রী উদ্বোধনের পর লটারি শুরু হবে। প্রথমে রাজধানীর স্কুলগুলো, এর পর পর্যায়ক্রমে মহানগরী, জেলা ও উপজেলা শহরের সব মিলিয়ে ৩৯০টি স্কুলে লটারি হবে। লটারির কার্যক্রম অনলাইনে প্রচার করা হবে। এ ছাড়া স্কুল কর্তৃপক্ষ তার আইডি ও পাসওয়ার্ড দিয়ে এ লটারি দেখতে পারবে। শিক্ষার্থী ও অভিভাবকেরা স্কুলে গিয়ে তা দেখার সুযোগ পাবেন।

লটারির ফল তাৎক্ষণিকভাবে টেলিটক ও সফটওয়্যারের মাধ্যমে নিজ নিজ স্কুলের মেইলে পাঠিয়ে দেওয়া হবে। নির্ধারিত লিংকে গিয়ে প্রতিষ্ঠান সেটি প্রিন্ট করে স্কুলের নোটিশ বোর্ডে টাঙিয়ে দেবে। এবারও স্কুলগুলোকে তিনটি গুচ্ছ বা গ্রুপ (এ, বি ও সি) করে ভর্তির কাজটি করা হবে। ভর্তি আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গুচ্ছের পাঁচটি বিদ্যালয়ে ভর্তির পছন্দক্রম দিতে পেরেছে।

দুই দফায় ৭ জানুয়ারি পর্যন্ত এবার ভর্তির আবেদন টেলিটকের নির্ধারিত সফটওয়্যারের মাধ্যমে নেওয়া হয়। প্রথম দফায় গত ১৫ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত ভর্তি আবেদন নেওয়া হয়েছিল।

সূত্রঃ যুগান্তর

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

টুইটারে আমরা

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড