ইরানকে ইউরেনিয়াম সমৃদ্ধ হতে দেবে না যুক্তরাষ্ট্র, হুঁশিয়ারি তেহরানের
  1. news-desk@nongor.news : বার্তা ডেস্ক : বার্তা ডেস্ক
  2. niloy@nongor.news : Creative Niloy : Creative Niloy
  3. nisan@nongor.news : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  4. mdashik.ullah393@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  5. sultanashaila75@gmail.com : Shaila Sultana : Shaila Sultana
  6. ronia3874@gmail.com : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  7. sarowar@nongor.news : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
ইরানকে ইউরেনিয়াম সমৃদ্ধ হতে দেবে না যুক্তরাষ্ট্র, হুঁশিয়ারি তেহরানের
সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৭:৩৫ অপরাহ্ন

ইরানকে ইউরেনিয়াম সমৃদ্ধ হতে দেবে না যুক্তরাষ্ট্র, হুঁশিয়ারি তেহরানের

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ১১ জানুয়ারী, ২০২১
  • ৮৪ জন পড়েছেন

শীর্ষ বিজ্ঞানী ফাখরিজাদে হত্যার বদলার অংশ হিসেবে গত বুধবার থেকে আবারো ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করে ইরান। প্রতিমাসে ৯ কিলোগ্রাম ইউরোনিয়াম সমৃদ্ধ করা হবে জানায় দেশটির পরমাণু শক্তি কমিশন। তেহরানের এমন সিদ্ধান্তের পরই নড়েচড়ে বসেছে প্রধান প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র এবং চিরশত্রু ইসরাইল।

ইসরাইল তার দক্ষিণ সীমান্তে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের পর এবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইরানকে কোন অবস্থাতেই দীর্ঘমেয়াদে ইউরেনিয়াম সমৃদ্ধ করতে দেওয়া হবে না। এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, তেহরানকে খুব শিগগিরই পরমাণু সমৃদ্ধকরণের সিদ্ধান্ত থেকে সরিয়ে আনা হবে।

পম্পেও এমন বক্তব্যের পরই পাল্টা প্রতিক্রিয়া জানিয়েছে ইরান। দেশটির অভিজাত বাহিনী ইসলামিক রেভ্যুলেশনারি গার্ডের নৌ ইউনিটের প্রধান রিয়ার অ্যাডমিরাল আলি রেজা তাংসিরি দাবি করেছেন, তেহরানের স্বার্থে কোন আঘাত এলে তার জবাব দিতে খুব বেশি সময় নেওয়া হবে না।

অন্যদিকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে, খুব শিগগিরই ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে ইরান বেরিয়ে যাবে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি।

তিনি বলেন, ‘এতদিন পরে এসে আমেরিকা পরমাণু চুক্তিতে ফেরার কথা ভাবছে। কিন্তু তাদের ফেরা না ফেরাতে ইরানের কিছুই আসে যায় না। প্রতিকূল পরিবেশে কিভাবে বাঁচতে হয় তা ইরানিরা ভালো করেই শিখে গেছে। আমি বলতে চাই, যুক্তরাষ্ট্র যদি নিষেধাজ্ঞা প্রত্যাহার না করে, তাহলে আমরা বিশ্ব সম্প্রদায়ের আর কোন শর্ত মানবো না।’

এদিকে পারস্য উপসাগরে সমুদ্র দূষণের অভিযোগে ইরানের হাতে আটক জাহাজ মুক্ত করতে খুব শিগগিরই তেহরানের সাথে আলোচনা শুরু করা হবে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। 

সূত্রঃ সময় নিউজ

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

সৌজন্যে : নোঙর মিডিয়া লিমিটেড