সেরার তালিকায় হাজারেও নেই ঢাকা বিশ্ববিদ্যালয়

47

২০২১ সালের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা করেছে টাইমস হায়ার এডুকেশন। তালিকায় এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১০০১ নম্বরে।

সময় সংবাদের পাঠকদের জন্য ২০২১ সালের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকা নিচে তুলে ধরা হলো।

 টাইমস হায়ার এডুকেশন বিশ্বের ৯৩টি দেশের ১৫শ’ বিশ্ববিদ্যালয়ের তালিকা করেছে ভালো থেকে খারাপের সূচিতে। চারটি মানদণ্ডে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মূল্যায়ন করে তৈরি করা হয়েছে এই তালিকা। সেগুলো হল: শিক্ষা প্রদান, গবেষণা, জ্ঞান বিতরণ এবং আন্তর্জাতিক মানদণ্ড৷

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়: যুক্তরাজ্যের এই বিশ্ববিদ্যালয়টি টানা পাঁচ বছর ধরে শীর্ষস্থানে রয়েছে।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়: গত বছর চার নম্বরে থাকা যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়টি এবার তালিকার দুই নম্বরে স্থান করে নিয়েছে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়: যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়টি গতবার ছিল সাত নম্বরে৷ এবার তিন নম্বরে জায়গা করে নিয়েছে এটি।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি: বিশ্বের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের আটটিই যুক্তরাষ্ট্রে৷ ক্যালিফোর্নিয়ার প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গত বছর ছিল দ্বিতীয় অবস্থানে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি: প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এমআইটি বেশ বিখ্যাত৷ এবারের সূচিতে এর অবস্থান পাঁচ নম্বরে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়: যুক্তরাজ্যের এই নামকরা বিশ্ববিদ্যালয়টি গতবারের তালিকায় ছিল তিন নম্বরে৷ এবার এটির অবস্থান ছয় নম্বরে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে: গতবার শীর্ষ দশে জায়গায় পায়নি অ্যামেরিকার এই বিশ্ববিদ্যালয়টি৷ আর এ বছর সাত নম্বর অবস্থানে পৌঁছে গেছে এটি।

ইয়েল বিশ্ববিদ্যালয়: গতবারের অবস্থানেই আছে ইয়েল ইউনিভার্সিটি।

প্রিন্সটন বিশ্ববিদ্যালয়: গতবার ছয় নম্বরে থাকা প্রিন্সটন ইউনিভার্সিটি এবার নেমে গেছে নয় নম্বরে।

ইউনিভার্সিটি অব শিকাগো: তালিকায় এই বিশ্ববিদ্যালয়েরও অবনতি হয়েছে৷। গতবার নয় নম্বরে থাকা বিশ্ববিদ্যালয়টি এবার আছে ১০ নম্বরে। 

সূত্র : ডয়চে ভেলে