কোটি টাকার জাল সরকারি নথি উদ্ধার করেছে সিআইডি

34

দুই কোটি টাকার জাল স্ট্যাম্প, রেভিনিউ স্ট্যাম্প, কোর্ট ফি স্ট্যাম্প তৈরি ডিভাইস, কেমিক্যাল, সিটি করপোরেশন ট্রেড লাইসেন্স, অত্যাধুনিক মেশিন কম্পিউটার উদ্ধারসহ রাজু আহমেদ (১৯) নামে জালচক্রের একজনকে গ্রেফতার করেছে সিআইডি। এ চক্রের আরও চারজন পলাতক রয়েছে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) মালিবাগ সিআইডির প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার এসব তথ্য জানান।

তিনি বলেন, নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জ মধ্য কান্দাপাড়া কেন্দ্রীয় জামে মসজিদ রোডের হাজী মনর উদ্দিন সুপার মার্কেটের কেয়ার প্রিন্টিং প্রেস, কেয়ার স্টেশনারি, কেয়ার ইলেকট্রনিকস নামক দোকানের ভেতরে সাধারণ প্রিন্টিং প্রেসের আড়ালে জালিয়াতচক্রের কয়েকজন সক্রিয় সদস্য বাংলাদেশ সরকারের সিকিউরিটি প্রিন্টিং প্রেসের মুদ্রণযোগ্য বিভিন্ন ধরনের জাল রাজস্ব স্ট্যাম্পসহ সরকারি নথি প্রতারকচক্রের মাধ্যমে দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন এলাকায় প্রতারণামূলকভাবে বিপণন করে আসছে। সিআইডি ঢাকা মেট্রো উত্তরের একটি টিম অভিযান পরিচালনা করে এই প্রতারকচক্রের প্রেস এবং গোডাউনের সন্ধান পায় এবং একজনকে গ্রেফতার করতে সমর্থ হয়। 

তিনি বলেন, দেশের বিভিন্ন কোর্ট এলাকায় তাদের এমন আরও সক্রিয় সদস্য আছে বলে আমরা ধারণা করছি। আমরা তাদের ধরার চেষ্টা করছি। আর এই চক্রের যারা পলাতক রয়েছে তাদেরও ধরার চেষ্টা চলছে। আশা করি তাদের ধরে ফেলব।

তিনি আরও বলেন, এই জালিয়াতচক্রের কারণে দেশের রাজস্ব আয় ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমরা এক কোটি ৮১ লাখ টাকার স্ট্যাম্প জব্দ করলেও, সারাদেশে এই চক্রের আনুমানিক ৫ থেকে ৭ কোটি টাকার জাল স্ট্যাম্প রয়েছে।

তাই আপনারা রেজিস্টার্ড ভেন্ডরের থেকে স্ট্যাম্প সংগ্রহ করবেন।উদ্ধারকৃত মালামালের মধ্যে রয়েছে, জার্মানিতে প্রস্তুত একটি অত্যাধুনিক মেশিন ও কম্পিউটার যাতে নন জুডিশিয়াল স্ট্যাম্প, রেভিনিউ স্ট্যাম্প, কোর্ট ফি, ট্রেড লাইসেন্স তৈরি করা হতো।

জাল বাংলাদেশ কোর্ট ফি, রেভিনিউ স্ট্যাম্প, নন-জুডিশিয়াল স্ট্যাম্প, ট্রেড লাইসেন্স ঢাকা উত্তর সিটি করপোরেশনের লোগোসহ কভার তৈরি করার মোট ১৭টি টিনের ডাইস।জাল বাংলাদেশ কোর্ট ফি ২/-,৩/-,৫/-,১০/২০/- টাকা, জাল রেভিনিউ স্ট্যাম্প, নন-জুডিশিয়াল স্ট্যাম্প ঢাকা উত্তর সিটি করপোরেশন ট্রেড লাইসেন্স ও ট্রেড লাইসেন্সের ফরমের কভার ।

এদের গোডাউন হতে জাল ৫০০- টাকার বিশেষ রেভিনিউ স্ট্যাম্প, ১০০- টাকার রেভিনিউ স্ট্যাম্প, জাল ১০০- মূল্যমানের জুডিশিয়াল স্ট্যাম্প, সর্বমোট ১৬ লাখ ৪৮ হাজার ৫০০টি স্ট্যাম্প যার মূল্য এক কোটি ৮১ লাখ ১২ হাজার টাকা।