শর্মা হাউজকে ৩ লাখ টাকা জরিমানা

29

মেয়াদহীন পচা বাসি খাবার তৈরির অভিযোগে রাজধানীর হাতিরপুল কাটাবন এলাকার ‘শর্মা হাউজ’ রেস্টুরেন্টে অভিযান চালিয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএফএস)।পচা বাসি মেয়াদহীন খাবার রাখার জন্য এবং প্রয়োজনীয় কাগজপত্র হালনাগাদ না থাকায় রেস্টুরেন্টটিকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কাওছার হো‌সেন এই মোবাইল কোর্ট পরিচালনা করেন। 

সোমবার (১২ অ‌ক্টোবর) রাজধানীর হা‌তিরপুল-কাঁটাবন সংলগ্ন এলাকার শর্মা হাউজে এই অভিযান পরিচালনা করা হয়। এ সময় রেস্টুরেন্টটির রান্নাঘর ও স্টোররুম অস্বাস্থ‌্যকর অবস্থায় পাওয়া যায়। এদিকে ট্রেড লাইসেন্স ও কর্মচারীদের স্বাস্থ্য সনদ ছাড়াই রেস্তোরাঁটি চলছিল। বিএফএসএ সং‌শ্লিষ্ট কর্মকর্তারা জানান, সোমবার হা‌তিরপুল-কাঁটাবনসংলগ্ন এলাকায় অবস্থিত শর্মা হাউজ রেস্তোরাঁয় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযানকালে রে‌স্তোরাঁটির রান্নাঘর ও স্টোররুম পরিদর্শন করে বিপুল প‌রিমাণ অস্বাস্থ‌্যকর, পচা, মেয়াদ ও লে‌বেল‌বিহীন খাদ‌্য উপকরণ জব্দ করা হয়।

রেস্টুরেন্টে কর্মরত কর্মচারীদের স্বাস্থ্য সনদ, পেস্ট কন্ট্রোল প্রমাণক ও হালনাগাদ ট্রেড লাই‌সে‌ন্সের কপিও ছিল না। এসব কারণে নিরাপদ খাদ‌্য আইন, ২০১৩-এর ৩৩ ধারা অনুযায়ী রেস্টু‌রে‌ন্টের ম‌্যা‌নেজার‌কে ৩ লাখ টাকা জরিমানা করা হয় ও তৎক্ষণাৎ আদায় করা হয়। উদ্বারকৃত খাদ‌্যদ্রব‌্য মানব স্বা‌স্থ্যের জন‌্য ক্ষ‌তিকর বি‌বে‌চিত হওয়ায় সবার সামনে এসব বিনষ্ট করা হয়।অভিযানকালে নিরাপদ খাদ্য পরিদর্শক মিজানুর রহমান ও ব্যাটালিয়ন আনসারের সদস্যরা উপস্থিত ছিলেন।