পাগল হয়ে যেতে পারে করোনা আক্রান্ত রোগী!

2412

বিশ্বজুড়ে করোনা ভাইরাস সংক্রমিত রোগ কোভিড -১৯ আক্রান্ত রোগীদের ক্ষেত্রে মস্তিষ্কের মারাত্মক বৈকল্যতা দেখা দিতে পারে।

নিউরোলজিস্টরা বলছেন, প্রাণঘাতী করোনাভাইরাস আক্রান্ত রোগীদের মধ্যে স্নায়ুবিক সমস্যা যেমন-বিভ্রান্তি, স্ট্রোক ও খিঁচুনি ইত্যাদি দেখা দিতে পারে।

করোনাভাইরাস আক্রান্ত বয়স্ক কিছু রোগীর ক্ষেত্রে এমনটা দেখা গেছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, জ্বর, কাশি এবং শ্বাস প্রশ্বাসে অসুবিধা করোনভাইরাস সংক্রমণের সাধারণ উপসর্গ হলেও কিছু রোগীর ক্ষেত্রে মানসিক ভারসাম্য হারানো বা এনসেফেলোপ্যাথি, মস্তিষ্কের বৈকল্যতা দেখা দিতে পারে। এই নিউরোলজিকাল উপসর্গের কারণে রোগীর স্বাভাবিক ঘ্রাণ ও স্বাদ নেওয়া ক্ষমতা হ্রাস পাবে এমনকি হার্টঅ্যাটাকও হতে পারে।

এই উপসর্গের কয়েকজন রোগীর সন্ধান পাওয়া গেছে এই ভাইরাসের উৎপত্তিস্থল চীন, ইতালি ও যুক্তরাষ্ট্রে। গত মার্চে ফ্লার বোকে রেটনে ৭৪ বছর বয়সী এক বৃদ্ধ এবং ডেট্রয়েটে ৫০ বছর বয়সী এক নারী বিমানকর্মীর মধ্যে এই উপসর্গ দেখা গেছে বলে এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডোমিটারে’ প্রকাশিত তথ্যমতে, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে বিশ্বের ২০৩টি দেশ ও দুটি আন্তর্জাতিক প্রমোদতরীতে। ভাইরাসটির সংক্রমণে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪৭ হাজার ২৪৯ জন। সারা বিশ্বে ৯ লাখ ৩৬ হাজার ২০৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৯৪ হাজার ৫৭৮ জন।

সৌজন্যেঃ দৈনিক অধিকার